| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব গাজায় যুদ্ধ নয়, ইসরায়েল হত্যাযজ্ঞ চালাচ্ছে : এরদোয়ান


গাজায় যুদ্ধ নয়, ইসরায়েল হত্যাযজ্ঞ চালাচ্ছে : এরদোয়ান


মুসলিম বিশ্ব ডেস্ক     11 October, 2023     08:40 PM    


তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান বলেছেন, যুদ্ধেরও কিছু নীতি থাকে। কিন্তু গাজার ক্ষেত্রে তা চরমভাবে লঙ্ঘন করা হচ্ছে। গাজায় যুদ্ধ নয়, ইসরায়েল হত্যাযজ্ঞ চালাচ্ছে।

বুধবার (১১ অক্টোবর) ইসরায়েলি বাহিনীর তীব্র সমালোচনা করে তিনি এসব বলেন। ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলার জবাবে গাজায় অনবরত বোমাবর্ষণ করছে ইসরায়েল। সর্বাত্মক অবরোধ আরোপ করে বন্ধ করে দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি, খাবার সরবরাহ। ফলে ফিলিস্তিনি এলাকাটিতে ভয়ংকর মানবেতর পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, মানুষকে তাদের সবচেয়ে মৌলিক চাহিদা পূরণে বাধা দেওয়া, বেসামরিক লোকজনের বাসস্থানে বোমা হামলা করা- সংক্ষেপে, লজ্জাজনক প্রত্যেকটি পদ্ধতি ব্যবহার করে একটি সংঘাত পরিচালনা করা- এটি যুদ্ধ নয়, এটি হত্যাযজ্ঞ। গাজায় ইসরায়েলের ‘অসমতুল্য’ আক্রমণকে ‘নৈতিকতা বর্জিত’ উল্লেখ করে এর কঠোর সমালোচনা করে বিশ্বকে ‘অন্ধভাবে’ এক পক্ষ না নেওয়ার আহ্বান জানান তিনি।

ফিলিস্তিনিদের অধিকারের প্রশ্নে তুর্কি প্রেসিডেন্ট বরাবরই সোচ্চার ভূমিকা নিয়েছেন। গত ৭ অক্টোবর লড়াই শুরুর পর সব পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানান এরদোয়ান। উত্তেজনা বৃদ্ধি পরিহার করে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের ‘যুক্তিসঙ্গতভাবে কাজ করতে’ আহ্বান জানিয়েছিলেন তিনি।